Bangla Nexa

জাপান যেতে কত টাকা লাগে। বাংলাদেশ থেকে জাপান যাওয়ার উপায়।

আসসালামু আলাইকুম। আমাদের আজকের টপিক জাপান যেতে কত টাকা লাগে। বাংলাদেশ থেকে জাপান যাওয়ার উপায়। জাপান এশিয়া মহাদেশ এর শান্তি প্রিয় উন্নত একটি দেশ। পৃথিবীর সবচেয়ে সুখী দেশ গুলোর মধ্যে জাপান অন্যতম। উন্নত ও সুখী দেশের পাশাপাশি জাপান পৃথিবীর অন্যতম সুন্দর একটি দেশ। প্রতি বছর সারা পৃথিবী থেকে অনেক মানুষ এই দেশে কাজ এর জন্য কিংবা ভ্রমন এর জন্য আসে। বাংলাদেশ থেকে অনেক মানুষ উন্নত কাজ ও জীবন যাপন এর জন্য জাপান এ পাড়ি জমায়।

বাংলাদেশ থেকে জাপান এ যাওয়ার জন্য সবচেয়ে বড় বাঁধা হচ্ছে জাপানি ভাষা শিক্ষা। বাংলাদেশ কাজ এর জন্য কিংবা লেখাপড়ার জন্য যে কারনেই জাপান যান না কেন জাপানি ভাষা শিক্ষার বিকল্প নেই। অনেক মানুষ জাপান যেতে চায় কিন্তু ভাষা না শিক্ষার কারনে জাপান যেতে পারে না। আপনার সপ্ন যদি হয় জাপান তাহলে এখন থেকেই জাপানি ভাষা শিক্ষা শুরু করতে হবে।

বাংলাদেশ থেকে জাপান যাওয়ার উপায়।

বাংলাদেশ থেকে জাপান যাওয়ার অনেক গুলো ভিসা ক্যাটাগরি রয়েছে। কিছু পপুলার ভিসা ক্যাটাগরি হলো।

জাপান স্টুডেন্ট ভিসা: স্টুডেন্ট ভিসায় সাধারণ লেখাপড়া করার জন্য জাপান যায়। যদি স্টুডেন্ট ভিসায় জাপান যেতে চান অনার্স, মাস্টার্স, পিএইচডি কিংবা ভাষা শিক্ষা কোর্স এ যেতে পারবেন। ভাষা শিক্ষা কোর্স এ যেতে হলে IELTS এর প্রয়োজন হতে পারে। যদি ইংরেজি মাধ্যমে অনার্স, মাস্টার্স, পিএইচডি পড়তে চান তাহলে ও IELTS এর প্রয়োজন হতে পারে। এছাড়াও বাংলাদেশ থেকে জাপান এর ভাষা শিখে লেখাপড়ার জন্য জাপান যেতে পারবেন। জাপান এ লেখাপড়া চলাকালীন পার্ট টাইম জব ও করতে পারবেন।

জব ভিসা: বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি মানুষ জাপান এ কাজের জন্য জব ভিসায় যায়। জাপান এ জব ভিসায় বৈধ ভাবে যেতে চাইলে জাপানি ভাষা শিখতে হবে। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ার মতো সরকারি ভাবে জাপান যাওয়া যায়। তবে বেশিরভাগ মানুষ বেসরকারি ভাবে জাপান যায়। সরকারি ভাবে বেশিরভাগ মানুষ দক্ষিণ কোরিয়ায় যায়। সরকারি ভাবে যেতে চাইলে বোয়েসেল এর ওয়েবসাইট ও সোস্যাল মিডিয়া পোর্টাল গুলোতে লক্ষ রাখতে হবে। সেখানে নিয়োগ বিজ্ঞপ্তি দিলে আবেদন করতে হবে। যদি এজেন্সি কিংবা দালাল এর মাধ্যমে যেতে চান তাহলে যেকোনো সময় প্রসেস করতে পারবেন তবে খরচ অনেক বেশি হবে। এছাড়াও ভাষা শিখার পর জাপানি জব সাইট গুলোতে নিজে নিজে জব এর জন্য আবেদন করতে পারবেন।

ভ্রমন ভিসা: বাংলাদেশ থেকে খুব একটা কেউ ভ্রমণ ভিসায় জাপান যায় না। যদি কেউ যাওয়া জন্য আগ্রহী হয় তাহলে সে যেতে পারবে। ভিসা পাওয়ার জন্য ভালো ভ্রমণ হিস্টোরি ও মোটামুটি বড় এমাউন্ট এর ব্যাংক ব্যালেন্স প্রয়োজন হবে। তবে এটা অনেক খরুচে একটা কাজ এর প্রতি খুব একটা মানুষ আগ্রহী নন।

জাপান যেতে কত টাকা লাগে।

জাপান যাওয়ার সবচেয়ে বড় বাধা হলো জাপান এর ভাষা শিক্ষা। আপনি যেকোন ট্রেনিং সেন্টার থেকে জাপান এর ভাষা শিখতে পারেন। জাপান এর ভাষা শিক্ষার জন্য 10 থেকে 25 হাজার টাকার মতো খরচ হবে। এটা কোন অফিসিয়াল খরচ না তাই এখানে এর চেয়ে কম বা বেশি টাকা লাগতে পারে। প্রথম কথা হচ্ছে আপনাকে জাপান এর ভাষা শিখতে হবে।

ভাষা শিক্ষার পর আপনি চাইলে সরকারি ভাবে যেতে পারেন খুব কম টাকায়। আবার দালাল এর মাধ্যেমে ও যেতে পারেন। আমি বলব সরকার এর মাধ্যেমে যাওয়ার জন্য এর জন্য আপনার বোয়েসেল এ লক্ষ রাখবেন কখন সার্কুলার দেওয়া হয়। সার্কুলার দিলে আপনি সেখানে এপ্লই করবেন। এছাড়াও জাপান এর বিভিন্ন কম্পানি তে নিজে নিজে এপ্লাই করতে পারেন। আপনি এভাবে অল্প টাকায় মাত্র 1-2 লক্ষ টাকায় জাপান যেতে পারবেন।

আপনি যদি দালাল এর মাধ্যেমে জাপান যান তাহলে আপনার 10-20 লক্ষ টাকার মতো খরচ হয়ে যাবে। তাছাড়াও অনেক সময় দালালরা নিয়ে গিয়ে কাজ দেয় না।

জাপান যেতে কত টাকা লাগে

Important Link: Japan Visa Check

জাপান এ গেলে কি কি অসুবিধা হতে পারে।

জাপান পৃথিবীর অন্যতম উন্নত দেশ। আপনি জাপান গেলে যথেষ্ট নিরাপত্তা পাবেন। অনেক ভালো স্যালারি ও পাবেন। সবকিছুর পর ও জাপান এ বেস কিছু অসুবিধা ও রয়েছে। সবচেয়ে বড় অসুবিধা হিসেবে আবারও ভাষার কথাই বলব। আপনি জাপানি ভাষা ছাড়া এদেশে মোটেও চলতে পারবেন না। এরপর এ সবচেয়ে বড় যে অসুবিধা রয়েছে তা হলো জীবন যাত্রার মান। জাপান এ আপনি যেমন ভালো স্যালারি পাবেন ঠিক তেমনই এদেশে খরচ ও অনেক বেশি।

বিষয়টা সহজে বুঝতে পারবেন যদি দক্ষিণ কোরিয়ার সাথে তুলনা করেন। দক্ষিণ কোরিয়া আপনি ১.৫ লক্ষ টাকা যদি ইনকাম করেন। আপনি সব খরচ করার পর মাসে মনে করেন ১ লক্ষ টাকা সেভ করতে কিংবা দেশে পাঠাতে পারবেন। বিপরীতে আপনি যদি জাপান এ ২ লক্ষ টাকা ইনকাম করেন। তারপর ও ১ লক্ষ টাকা সেভ করতে কিংবা দেশে পাঠাতে পারবেন না। জাপান এর জিনিসপত্র এর দাম অনেক বেশি। তাছাড়া জাপান এর বেশিরভাগ কোম্পানি থাকার জন্য রুম দেয় না নিজেদের খুঁজতে হয়।

জাপান এর আরো একটি বড় সমস্যা হলো প্রাকৃতিক দুর্যোগ। সূর্যোদয়ের দেশ জাপান। পৃথিবীর সকলেই জানে এদেশের প্রাকৃতিক দুর্যোগ এর কথা। এদেশে অনেক বেশি ভূমিকম্প হয়। তবে উন্নত প্রযুক্তির মাধ্যমে তারা এর ক্ষয়ক্ষতি অনেক কমিয়ে আনলেও এটা একটা সমস্যা ধরা যায়।

জাপান এ আপনি সরকারি ভাবে কিংবা বেসরকারি ভাবে, নিজে নিজে কিংবা দালাল/এজেন্সির মাধ্যম যেভাবে যান না কেন। জাপানি ভাষা শিক্ষার কোন বিকল্প নেই। তাই পৃথিবীর অন্যতম উন্নত ও সুখী দেশে যদি আপনি যেতে চান। আপনার সপ্ন যদি হয় জাপান। তাহলে জাপানি ভাষা শিখা শুরু করুন। আপনাদের সপ্ন পূরণ হবে ইনশাআল্লাহ।

আরো পড়ুন: জার্মানি যাওয়ার সহজ উপায়

কিওয়ার্ড: জাপান যেতে কত টাকা লাগে, জাপান ভিসা প্রসেসিং, জাপান ওয়ার্ক পারমিট ভিসা, জাপান টুরিস্ট ভিসা খরচ, বাংলাদেশ থেকে জাপান যেতে কত সময় লাগে, সরকারি ভাবে জাপান যাওয়ার উপায় ২০২৪, জাপান যেতে কত টাকা লাগে, জাপান ভিসা স্পেন, জাপান ভিসা আবেদন, জাপান ভিসা আবেদন, জাপান যেতে কত টাকা লাগে, জাপান ওয়ার্ক পারমিট ভিসা ২০২৪, জাপান স্টুডেন্ট ভিসা, জাপান যেতে কত টাকা লাগে,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top