Bangla Nexa

জার্মান ভাষা শেখার উপায়। জার্মান ভাষা শিখতে কত দিন লাগে।

আসসালামু আলাইকুম। আমাদের আজকের টপিক জার্মান ভাষা শেখার উপায়। জার্মান ভাষা শিখতে কত দিন লাগে। আমাদের ওয়েবসাইট এ আমরা কিভাবে জার্মান যেতে হয়। জার্মান এর স্টুডেন্ট ভিসা ও আউসুবিল্ডুং নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি জার্মানি তে যেতে চান বা যাওয়ার সপ্ন থাকে সেই পোষ্ট গুলো আপনাকে সাহায্য করবে। আজকে আমরা আলোচনা করব জার্মানি এর ভাষা শিক্ষা নিয়ে। এই পোষ্টটা আপনাকে জার্মান এর ভাষা শিক্ষা এর ব্যাপার এ বিস্তারিত তথ্য দিবে। আপনি কিভাবে জার্মান এর ভাষা শিখতে পারবেন তা জানতে পারবেন।

জার্মান ভাষা শেখার উপায়।

জার্মানি হচ্ছে পৃথিবীর অন্যতম শিল্প উন্নত একটি দেশ। বাংলাদেশের অনেক মানুষের স্বপ্ন হচ্ছে জার্মানিতে যাওয়া। জার্মানিতে যাওয়ার জন্য জাপানি ভাষা শেখার কোন বিকল্প নেই। এর ফলে অনেক মানুষ জার্মান ভাষা শিখারর প্রতি আগ্রহ। জার্মান বাসায় আপনি অনলাইন /অফলাইন দুইভাবেই শিখতে পারেন। আপনি জার্মান ভাষা শিখার জন্য পেইড কোর্স কিংবা ফ্রি কোর্স করতে পারে। ইউটিউবে আপনি প্রচুর ফ্রী কোর্স পাবেন এবং বাংলাদেশের অনেক ইনস্টিটিউট পাবেন যেগুলোতে আপনারা জার্মানি শিখতে পারেন। এই বিষয়গুলো নিয়ে এই পোস্টটা আরো বিস্তারিত আলোচনা করা হবে

জার্মান ভাষা শিখতে কত দিন লাগে।

জার্মান ভাষা শিখতে কতদিন লাগবে এটা নির্ভর করবে আপনি কোন লেভেল পযন্ত শিখবেন তার উপর। জার্মান ভাষার বেস কিছু লেবেল রয়েছে। লেভেল গুলো হল,, A1, A2 B1, B2, C1, C2 আপনি প্রত্যেক টা ভাষার লেভেলের জন্য আলাদা আলাদা পরিক্ষা দিতে পারবেন। এগুলোর মধ্যে A1 হচ্ছে সবচেয়ে সহজচ আর B2 হচ্ছে সবচেয়ে কঠিন। আপনি যদি জার্মান ভাষা শিখতে চান তাহলে আপনাকে এভাবে লেভেল অনুযায়ী ধারাবাহিক ভাবে এগুতে হবে। আপনি কত দিন এ জার্মান ভাষা শিখতে পারবেন এটা নির্ভর করে আপনি কত বেশি লেখাপড়া করবেন তার উপর।

আপনি যদি প্রত্যেক দিন ধারাবাহিক ভাবে লেখাপড়া করেন। আপনি যদি মোটামুটি প্ররিশ্রম করেন তাহলে ও আপনার ভাষা টা পুরোপুরি শিখতে এক বছর এর মতো সময় লাগবে। একটা নতুন ভাষা শিখা খুব সহজ না আবার ধারাবাহিক চেষ্টা করলে খুব একটা কঠিন ও না। তাই আপনি কত দিন এ জার্মান ভাষা শিখতে পারবেন এটা নির্ভর করবে আপনি কত পরিশ্রম করবেন তার উপর। আপনি ধরে নিতে পারেন যে আপনার এক বছর সময় লাগবে। তবে আপনি অনেক পরিশ্রমি হলে এর থেকে কম সময়ে শিখতে পারবেন।

জার্মান ভাষা শিক্ষা কোর্স। জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে।

জার্মান ভাষা শিক্ষার জন্য বাংলাদেশ এ অনলাইন এ কিংবা অফলাইন এ অনেক কোর্স চালু রয়েছে। এছাড়াও আপনি চাইলে ইউটিউব ও অনলাইন এর ফ্রি মেটারিয়াল ব্যাবহার করে ও জার্মান ভাষা শিখতে পারবেন। একটা কথা আপনাকে মাথায় রাখতে হবে A1, A2, B1, B2, C1, C2 প্রত্যেক লেভেল এর জন্য আপনাকে আলাদা করে কোর্স করতে হবে। তাই যদি আপনি পেইড কোর্স করতে চান তাহলে আপনার অনেক টাকা খরচ করতে হবে। এখন একটা প্রশ্ন হচ্ছে আপনি কতটুকু জার্মান ভাষা শিখবেন। আপনি যদি আউসবিল্ডুং করতে যেতে চান তাহলে আপনাকে মিমিমাম B1 লেভেল পযন্ত শিখতে হবে। আপনি যে এই লেভেল পযন্ত শিখছেন এর প্রমান স্বরূপ আপনাকে সার্টিফিকেট জমা দিতে হবে।

এটা যেকোন যায়গায় পরিক্ষা দিয়ে তার সার্টিফিকেট জমা দিলে হবে না। একমাত্র goethe institut এ পরিক্ষা এর সার্টিফিকেট ই গ্রহনযোগ্য হবে। goethe institut এ তিন মাস পরপর পরিক্ষা হয় আপনি রেজিশট্রেশন করে পরিক্ষা দিতে পারবেন। বর্তমান এ পরিক্ষার জন্য 18-20 হাজার টাকার মতো খরচ হয়। তারা কিন্তু পরিক্ষার পাশাপাশি কোর্স ও করায়। আপনি যদি তাদের এখানে B1 লেভেল পযন্ত কোর্স করতে চান তাহলে আপনার 1 লক্ষ টাকার মতো খরচ হব।

তবে আপনি তাদের ছাত্র হলে পরিক্ষা দেওয়ার সময় আপনার কম টাকা লাগবে। অনেক এর কাছে এই খরচ টা অনেক বেশি মনে হতে পারে। তাছাড়া আপনার ভাষা যদি শহরের বাহির এ হয় আপনার খরচ আরো বেশি লাগবে কারন আপনাকে শহরে এসে থাকতে হবে। আপনি যদি অনলাইন এ কোর্স করেন তাহলে আপনি অনেক কম টাকায় শিখতে পারবেন।

Goethe institut: https://www.goethe.de/

জার্মান ভাষার বর্ণমালা।

জার্মান ভাষার বর্নমালা আর ইংরেজি ভাষার বর্নমালা মূলত এক। তাই আমাদের আর আলাদা করে রাইটিং শিখতে হবে না। সামান্য কিছু বর্ন ছাড়া উচ্চারন ও অনেক টা কাছাকাছি। যাতে জার্মান ভাষা সম্পর্ক কিছুটা ধারনা থাকে তাই পোষ্ট এ জার্মান ভাষার বর্ন উচ্চারন সহ দিয়ে দিলাম

A – আ (আ)

B – বে (ব)

C – ছে (স/চে)

D – ডে (ড)

E – এ (এ)

F – এফ (এফ)

G – গে (গ)

H – হা (হা)

I – ই (ই)

J – ইয়ট (ইওত/ইয়ট)

K – কা (কা)

L – এল (এল)

M – এম (এম)

N – এন (এন)

O – ও (ও)

P – পে (প)

Q – কু (ক/কিউ)

R – এর (আর)

S – এস (এস)

T – টে (টে)

U – উ (উ)

V – ফাউ (ফাউ/ভি)

W – ভে (ভে)

X – ইক্স (ইক্স)

Y – উপ্সিলন (ইপ্সিলন/ইগরেক)

Z – চেট (জেড/জেট)

কিছু স্পেশাল বর্ন।

Ä- äh

Ö** – öh

Ü** – üh

ß** – eszett or scharfes S

জার্মান ভাষা শিখার জন্য আপনাকে তাদের বর্ন, শব্দ ও এর অর্থ এবং এর পাশাপাশি আপনাকে জার্মান এর গ্রমার শিখতে হবে।

আরো পড়ুন: বাংলাদেশ থেকে জাপান যাওয়ার উপায়।

জার্মান ভাষা শিক্ষা বই।

জার্মান ভাষা শিখার জন্য অনেক গুলো বই রয়েছে। তার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি বই হল Netzwerk neu. আপনি এই বই গুলো অনেক লাইব্রেরি থেকে কিনতে পারবেন। তাছাড়া এগুলোর পিডিএফ ও রয়েছে। আপনাদের জন্য শুখবর হলো আমি এই পোষ্ট এ কিছু বই এর পিডিএফ এড করে দিব। যা আপনাদের জার্মান ভাষা শিখতে অনেক সাহাজ্য করবে।

আরো একটি বই এর পিডিএফ নিচে দেওয়া হল।

এখানে দুটি জার্মান বই এর পিডিএফ এড করে দেওয়া হল। বই গুলো হল Netzwerk neu এর বই। আপনারা প্রথম এই বই পড়তে যাবেন না। তাহলে আপনারা কিছু বুঝতে পারবেন না। প্রথম এ বেসিক বিষয় গুলো শিখবেন তারপর বই পড়লে আপনারা শিখতে পারবেন। জার্মান ভাষার শব্দ ও এর অর্থ শিখার জন্য আপনারা duolingo অ্যাপ ব্যাবহার করতে পারেন। তবে গ্রমার শিখতে হলে আপনাকে ইউটিউব এর ভিডিও দেখতে হবে।

আশা করি এই পোষ্ট টা আপনাকে জার্মান ভাষা শিক্ষার ক্ষেত্রে অনেক সাহাজ্য করব। আমার পরামর্শ হচ্ছে আপনাদের প্রথম এই টাকা নষ্ট করে কোর্স এ ভর্তি হওয়ার দরকার নেই। ইউটিউব এ আপনি প্রচুর ফ্রি ভিডিও পাবেন। তাছাড়াও অনেক ফ্রি বই এর পিডিএফ রয়েছে। এগুলো দিয়ে আপনি শিখা শুরু করতে পারেন। পরবর্তী আপনি চাইলে প্রয়োজন মনে করলে কোন একটা কোর্স এ ভর্তি হয়ে যাবেন।

আরো পড়ুন: জার্মানিতে আউসবিল্ডুং করার উপায়।

কিওয়ার্ড: জার্মান ভাষার বর্ণমালা, জার্মান ভাষা শিক্ষা বই pdf, জার্মান ভাষা শিক্ষা বই a1 pdf, জার্মান ভাষা শিখতে কত দিন লাগে, জার্মান ভাষা শেখার উপকারিতা, জার্মান ভাষা শেখার উপায়, জার্মান ভাষা শিখতে কত টাকা লাগে, জার্মান ভাষা শিক্ষা বই,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top