Bangla Nexa

আজকের আন্তর্জাতিক খবর। আজকের দিনের আন্তর্জাতিক খবর ২০২৪।

আসসালামু আলাইকুম। আমন্ত্রন জানাচ্ছি আজকের আন্তর্জাতিক সংবাদে। আজকের আন্তর্জাতিক খবর এ আমরা ৪ সেপ্টম্বর ২০২৪ পযন্ত ঘটে যাওয়া বিশ্বের বিভিন্ন খবর গুলো দেখব।

আজকের আন্তর্জাতিক খবর

রাশিয়া ইউক্রেন যুদ্ধ এর আপডেট।

একদিন এর হিসাবে রাশিয়ার দিকে সবচেয়ে বেশি ড্রোন ছোরল ইউক্রেন। রাশিয়ার দিকে কখনো একসাথে এতগুলো ড্রোন ছোড়েনি তারা। বেস কিছু ড্রোন রাশিয়ার রাজধানী মস্কো শহরে আগাত হেনেছে। শহরের অনেক যায়গায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। দিনদিন পিছেয়ে থাকার পর যুদ্ধে বেস এগিয়ে গেছে ইউক্রেন। এতদিন শুধু রক্ষনাক্ত হয়ে থাকার পর এখন উল্টো রাশিয়াতে আক্রমন করছে ইউক্রেন।

তবে এর প্রতিক্রিয়া দিতে একটু ও দেরি করেনি রাশিয়া। বড় পরিসরে ইউক্রেন এ হামলা করেছে রাশিয়া। ইউক্রেন এর রাজধানী কিয়েভে মুহুর মুহুর হামলায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। ধারনা করা হচ্ছে প্রায় ৫০০ বা তার অধীক ইউক্রেন এর সেনা সদস্য আহত হয়েছে। অনেক স্থাপনার ক্ষয়ক্ষতি হয়েছে।

ইউক্রেন এর যুদ্ধে সবচেয়ে বেশির যেটার অভাব তা হলো জনবল। তাই এই সংকট কাটানোর জন্য এখন মধ্যে বয়সীদের সামরিক প্রশিক্ষন দিচ্ছে ইউক্রেন। তাদের গেরিলা যুদ্ধ ও সম্মুখ যুদ্ধ তে কিভাবে অস্ত্র ব্যাবহার করতে হয় সেই প্রশিক্ষন দেওয়া হচ্ছে। তাছাড়াও পশ্চিমা অনেক দেশ এর অস্ত্র এর সহায়তা ও দূরপাল্লার অস্ত্র ব্যাবহার এর অনুমতি পেলে যুদ্ধে আরো এগিয়ে যাবে বলে মত দিয়েছে ইউক্রেন।

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধের খবর।

ফিলিস্তিন এর ভুখন্ডে আবারও হামলা চালিয়ে ইসরাইল। খাবার এর লাইন এ দাড়িয়ে থাকা মানুষ এর উপর হামলা চালালে সেখানে কমপক্ষে ৮ জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। একের পর এক যায়গা বদল করার পর ও ইসরাইল এর হামলা থেকে রক্ষা পাচ্ছে না ফিলিস্তিন এর সাধারন মানুষ। ইসরাইল এর হামলায় যারা মারা যায় তাদের বেশিরভাগই সাধারন মানুষ। এসকল সাধারন মানুষ এর মধ্যে রয়েছে অসংখ্যা বাচ্চা ও নারী।

এদিকে ফিলিস্তিন এর স্বাধীনতা কামী সংগঠন হামাস এর হাতে আটক হওয়া ৬ জিম্মির মৃত্যুর পর চরম বিপাকে আছে ইরসাইল এর প্রধানমন্ত্রী নেতানিয়াহু। সরকার পতন এর আন্দোলন এর ডাক দিয়েছে সাধারন মানুষ। তাদের মত হচ্ছে জিম্মিদের যতদ্রুত সম্ভব মুক্ত করা ও যুদ্ধ বিরতি তে সম্মত হওয়া। তাদের অভিমত হচ্ছে নেতানিয়াহু তার নিজের লাভ এর জন্য যুদ্ধ বড় করছে। তাছাড়াও ইসরাইল এর যুদ্ধ এর জন্য সেদেশ এর মানুষ এর সাধারন জীবন যাত্রার মান ব্যতহ হচ্ছে। ইসরাইল এ নিয়মিত জিম্মি মুক্ত এর জন্য আন্দোলন হয়। তবে এবার ৬ জিম্মির মরদেহ উদ্দার করার পর আন্দোলন আরো বৃদ্ধি পেয়েছে। আন্দোলন এভাবে চললে নেতানিয়াহু এর পদত্যাগ এর আসংখ্যা করছে অনেকে।

আন্দোলন এর মুখে নেতানিয়াহু বলে যে সে কখনো হার মানবে না। সে তখন ই যুদ্ধ থামাবে যখন ফিলিস্থিন এর সম্পর্ন দখল নিবে। ততক্ষন পযন্ত যুদ্ধ চলবে যতক্ষন না হামাস কে সম্পূর্ন রূপে নির্মূল করবে। সে বলছে যে এই যুদ্ধ আন্তর্জাতিক কোন স্বরযন্ত্র ও রাষ্ট্রী কোন স্বরযন্ত্র তাকে থামাতে পারবে না।

ইরসাইল এর সামরিক বাহীনি ফিলিস্থিন এ মানবতা বিরোধী কার্যক্রম করছে এরকম কারন দেখিয়ে ইসরাইল এর সাথে অস্ত্র এর বিক্রি অনেক টা কমিয়ে দিয়েছে যুক্তরাজ্য। তাদের দাবী হচ্ছে তাদের থেকে কেনা অস্ত্র মানবতা বিরোধী কাজে ব্যাবহার হতে পারে। তাছারা তারা আরো বলেছে যে ইসরাইল এর ও তাদের আত্মরক্ষার অধীকার আছে।

এখনো অনেক ইসরাইলি হামাস এর হাতে বন্দী রয়েছে। হামাস থেকে বলা হয়েছে যদি ইসরাইল তাদের এই আগ্রাসন না কমায় তাহলে বন্দী ইসরাইলি দের হত্যা করা হবে। এখন মুক্তি চায় নাকি লাস এর কফিন চায় এটা ঠিক করতে হবে ইরসাইল কে।

ভারত এর মনিপুরে বিচ্ছিন্নতাবাদীদের হামলা।

আবারও ভারত এর মনিপুর রাজ্য উওপ্ত হলো। বিচ্ছিন্নতাবাদীদের হামলায় উত্তপ্ত মণিপুর। এবার তারা বিভিন্ন বসতীর পাশাপাশি নিরাপওা বাহীনির ঘাটির উপর ও হামলা চালিয়েছে বলে জানা গেছে। এতে বেপক ক্ষয়ক্ষতি হয়েছে। এবার এর হামলায় তারা অনেক গুলো ড্রোন ছুড়েছে। যা অনেক বসতি তে আগাত হেনেছে। নানামুখী ঘটনায় উওপ্ত ভারত। একদিকে ডাক্তার এর ধর্ষন এর পর হত্যার ঘটনায় উওপ্ত পশ্চিমভঙ্গ। মোদীর উদ্ভোদন করা এক ভগবান এর মূর্তি ভেঙ্গে যাওয়ায় সেখানে ও হচ্ছে আন্দোলন। ভারত এর চিকেন নেক নিয়ে ও নানামুখী চাপ এ আছে ভারত।

ভারত এর বেস কয়েকটি অতিরিক্ত বন্যার কারনে লাখ লাখ মানুষ পানি বন্দী জীবন যাপন করছে। এতে অনেক বড় সমস্যা ফেস করতে হচ্ছে ভারত কে। বাংলাদেশ এর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলন এর মুখে পদত্যাগ করতে বাধ্য হয়। পদত্যাগ করার পর সে ভারত এ আশ্রয় নেন। এতে বাংলাদেশ এর সাথে রাজনৈতিক সম্পর্কে অনেক অভনতী হয়েছে। সব মিলিয়ে কঠিন একটা সময পার করছে ভারত।

আরো পড়ুন: বাংলাদেশ থেকে ভারত যেতে কত টাকা লাগে।

আমাদের সাথে থাকুন: টেলিগ্রাম এ জয়েন করুন

কিওয়ার্ড: যুগান্তর আন্তর্জাতিক খবর, আন্তর্জাতিক খবর বাংলাদেশ 24, বিবিসি আন্তর্জাতিক খবর, দৈনিক যুগান্তর পত্রিকা আজকের খবর, আজকের আন্তর্জাতিক সংবাদ বাংলাদেশ প্রতিদিন, আলজাজিরা আন্তর্জাতিক খবর, আজকের দিনের আন্তর্জাতিক খবর parstoday,ইনকিলাব আন্তর্জাতিক খবর,

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top